নকলায় মাতৃভাষা মাস উপলক্ষ্যে শহীদ মিনার পরিষ্কার হচ্ছে

শেরপুরের নকলায় আন্তর্জাতিক মাতৃভাষা মাস উপলক্ষ্যে ‘বিডি ক্লিন’ এর উদ্যোগে পৌর এলাকার শহীদ মিনার সমূহ পরিষ্কার করতে পরিচ্ছন্ন কর্মসূচি পালন করা হয়েছে। ‘ভাষার মাসের অঙ্গীকার নকলা হবে পরিষ্কার’ এ শ্লোগানকে ধারন করে  শুক্রবার (৭ ফেব্রুয়ারি) নকলা পৌর এলাকার কলাপাড়া মেফতাহুল উলুম দাখিল মাদ্রাসা ও চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজ চত্ত্বরে স্থাপিত শহীদ মিনার ও এর আশপাশ এলাকায় এ কর্মসূচি পরিচালনা করা হয়।

বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিনের সভাপতিত্বে পরিচালিত এ পরিচ্ছন্ন কর্মসূচি উদ্বোধন করেন সুপ্রীম কোর্টের ডেপুটী এটর্নী জেনারেল এডভোকেট খুরশীদুল আলম এবং বিডি ক্লিনের নির্ধারিত শপথ বাক্য পাঠ করান উপজেলা কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদ। এসময় অন্যান্যদের মধ্যে পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল কদ্দুস মাষ্টার ও সাধারণ সম্পাদক নাজমুল হক, সমাজ সেবক শহিদুল আলম, প্রবাসী পরিবার ঐক্য পরিষদ ফাউন্ডেশনের দপ্তর সম্পাদক এসএমএম মিথুন, বিডি ক্লিন নকলা’র সহ-সমন্বয়ক আসাদুজ্জামান সৌরভ, সদস্য মো. মোশারফ হোসাইন, খন্দকার জসিম উদ্দিন মিন্টু, নূর হোসেন, টুটুল মিয়া, জহিরুল ইসলাম, মইনুল হক অনিক, সাব্বির আলম প্রান্ত, রাকিবুর রহমান রাকিব, আতিকুর রহমান রাজু, আরিফ রব্বানী, আরাফাত সরকার, আরিফ মিয়া, মাজহারুল হক পলাশ, প্রত্যয় চন্দ্র শীল, মো. রফিকুল ইসলাম, মো. শুভ, নকলা অসহায় সংস্থার সভাপতি শামীম আহমেদ, বিডি ক্লিন নকলা’র অন্যান্য সদস্য ও শুভাকাঙ্খীসহ অনেকে এ পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নেন।

বিডি ক্লিন নকলা’র সমন্বয়ক আব্দুল্লাহ আল আমিন বলেন- মাতৃভুমি ও মাতৃভাষার প্রতি আমাদের সকলের গভীর শ্রদ্ধা আছে বলেই অনেক ক্ষেত্রে আমরা বিশ্ব দরবারে আন্তর্জাতিক পরিচিতি পেয়েছি। আমাদের মাতৃভাষার প্রতি বাঙালিদের আত্মত্যাগকে শ্রদ্ধা জানাতে বিশ্বব্যাপী ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। তবে ভাষা শহীদদের স্মরণে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে নির্মিত শহীদ মিনার প্রায় সারা বছর অযত্নে পড়ে থাকতে দেখা যায়। তাই বিডি ক্লিন এর পক্ষ থেকে শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা বাড়াতে শহীদ মিনার ও এর আশপাশ এলাকায় পরিচ্ছন্ন কর্মসূচি পালনের পরিকল্পনা হাতে নেওয়া হয়। এর ধারাবাহিকতায় শুক্রবার পৌর এলাকার কলাপাড়া মেফতাহুল উলুম দাখিল মাদ্রাসা ও চৌধুরী ছবরুন নেছা মহিলা কলেজ চত্ত্বরে স্থাপিত শহীদ মিনার ও এর আশপাশ এলাকায় এ কর্মসূচি পরিচালনা করা হয়। ২১ ফেব্রুয়ারির আগেই পর্যায়ক্রমে উপজেলার সকল শহীদ মিনার ও আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে বলে তিনি জানান।

বিডি ক্লিন সংশ্লিষ্ট সকলের আহবান- ‘আসুন শহীদ মিনারের পবিত্রতা রক্ষা করি, নিজেকে বদলাই, বদলাই যেখানে সেখানে ময়লা অবর্জনা ফেলার বদঅভ্যাস, নিজের আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার মধ্যদিয়ে নিজে ভালো থাকি ও অন্যদেরকে ভালো রাখি’।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।