You dont have javascript enabled! Please download Google Chrome!

নকলায় আইপিএম ক্লাবে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরন

শেরপুরের নকলায় কৃষিকাজে যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে একটি আইপিএম ক্লাবে (কৃষক সংগঠন) আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ৮ আগস্ট মঙ্গলবার দুপুরে নকলা উপজেলা পরিষদ চত্বরে বানেশর্দী-মোজার বাজার অগ্নিবীনা কৃষক সমবায় সমিতি লি. (আইপিএম ক্লাব)-এর সদস্যদের হাতে প্রায় ১২ লাখ টাকা মুল্যের ৫ ধরনের আধুনিক কৃষি যন্ত্রপাতি তুলে দেওয়া হয়। এসব কৃষি যন্ত্রপাতির মধ্যে রয়েছে-রাইস ট্রান্সপ্ল্যান্টার (ধান রোপন যন্ত্র), রিপার, কম্বাইন্ড হারভেস্টার (ধান কাটাই-মাড়াই-বস্তাবন্দি এক যন্ত্রে), পাওয়ার টিলার (কলের লাঙ্গল), সীডার ও থ্রেসার (বীজ বপন ও ঝারাই যন্ত্র)। বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট (ব্রি) মহাপরিচালক ড. ভাগ্যরাণী বনিক এসব আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরন করেন। এসময় ব্রি গবেষণা পরিচালক ড. আনসার আলী, শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক মো. আশরাফ উদ্দিন, নকলা উপজেলা আ’লীগের সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, পৌর মেয়র হাজিফুর রহমান লিটন, উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ূন কবীর, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

শেরপুর খামারবাড়ীর উপ-পরিচালক মো. আশরাফ উদ্দিন জানান, জেলার ৫ উপজেলার প্রত্যেকটিতে একটি করে আইপিএম ক্লাব বা কৃষক সংগঠনকে সরকার আধুনিক কৃষি যন্ত্রপাতি সমৃদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে কৃষি শ্রমিকের সংকটের কারণে সময়মতো চাষাবাদ ও ফসল ঘরে তুলতে কৃষকদের নানা বিড়ম্বনা পোহাতে হচ্ছে। এসব কৃষি যন্ত্রপাতি ওই কৃষক সংগঠনের কৃষকরা নিজেরা ব্যবহার করবেন এবং ভাড়ার বিনিময়ে এলাকার কৃষকদের চাষাবাদে ব্যবহার করে যা আয় হবে তা দিয়ে রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহ করবেন। এতে কৃষি কাজে আধুনিক যন্ত্রের ব্যবহার বাড়বে এবং ফসলের উৎপাদনও বৃদ্ধি পাবে। যা খাদ্য নিরাপত্তা অর্জনে সহায়ক হবে।

শেরপুর টাইমস/ বা.স

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!