You dont have javascript enabled! Please download Google Chrome!

দুর্নীতি দমনে জোরালো আইন ও প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির আহ্বান

ফাইল ছবি

দেশ ও সমাজ থেকে দুর্নীতি দূর করতে হলে সংসদে প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং দুর্নীতি প্রতিরোধকারী প্রতিষ্ঠান গুলোর সক্ষমতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন ৬৩ তম কমনওয়েলথ পার্লামেন্টারী সম্মেলনের স্মল ব্রাঞ্চের সদস্যদেশগুলো। শুক্রবার (৩ নভেম্বর) রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত ৬৩ তম সম্মেলনের ৩য় দিনে ৩য় প্লেনারী সেশনে দ্যা রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক সেমিনার শেষে দুর্নীতি রোধে তিনটি সুপারিশ গৃহীত হয়। এবিষয়ে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীন হওয়া দেশ ইসলে অব ম্যানের এমপি এবং দ্যা রোল অব পার্লামেন্ট ইন কমব্যাটিং করাপশন’ শীর্ষক সেমিনারের মডারেটর জন ওয়াটারসন। এসময় বাংলাদেশ জাতীয় সংসদেও এমপি নাবিল আহমেদ উপস্থিত ছিলেন।

জন ওয়াটারসন বলেন, সেমিনাওে আমরা দিনটি সুপারিশ গ্রহণ করেছি। এগুলো হলো- রাষ্ট্র রাজনীতি ও সম্প্রদায় থেকে যে কোন মাত্রায় দুর্নীতি দূর করতে সংসদ আইন প্রণয়ন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিও আবশ্যক কার্যকরী ভূমিকা রাখতে হবে, উচ্চমান সম্পন্ন ব্যক্তিত্বেও প্রশ্নে, সরকারের সকল ক্ষেত্রে স্বচ্ছতা সর্বোচ্চ মাত্রায় আনা এবং দুর্নীতির সংস্কৃতির বিপরীতে নীতি প্রণয়ন করার ক্ষেত্রে সংসদ সদস্যগণ ঐক্যমত পোষন করবেন এবং দুর্নীতি প্রতিরোধে প্রতিষ্ঠানসমূহ স্থাপন ও কার্যক্রমের ক্ষেত্রে আইন কাঠামো প্রতিষ্ঠা ও প্রয়োজনীয় বিধির কার্যকর অনুসরণ নিশ্চিত করতে সংসদ ও কার্যকারী ভূমিকা পালন করবে। জলবায়ু পরিবর্তন জনিত বিষয়ে সদস্য দেশগুলোর একত্রে কাজ করার প্রস্তাবও সেমিনাওে প্রস্তাব আকারে এসেছে বলেও জানান জন ওয়াটারসন।

বিকেলে অন্য একটি সংবাদ সম্মেলনে স্মল ব্রাঞ্চের ফিনানশিয়াল এবং হিউম্যান রিসোস চ্যালেন্স শীর্ষক সেমিনারের মডারেটর ক্রিস স্টিল বলেন, ছোট ছোট দেশগুলোর মধ্যে কারিগরি ও মনুষ্য সম্পদকে উৎপাদশীলতায় পরিণত করতে ছোট ও বড় দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজন। এ বিষয়ে গবেষণার পরিধি বাড়াতে হবে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে দাতা সংস্থার সঙ্গে ছোট দেশগুলোকে বৃহত্তর পরিসরে সহায়তা করার প্রয়োজন এবং দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সুযোগ বাড়ানোর প্রয়োজন।

সুত্র: বিডি২৪লাইভ ডটকম।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!