তৃণমূল মানুষের কাছে তথ্য অধিকার আইনের কথা তুলে ধরতে হবে

তথ্য কমিশনার সুরাইয়া বেগম তৃণমূল মানুষের কাছে তথ্য অধিকার আইনের কথা তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, যাদের জন্য আইন তাদের সবার কাছে আমাদের যাওয়া সম্ভব হয় না। কিন্তু সাংবাদিকরা সাধারন মানুষের খবর অনেক বেশি জানেন। প্রচার করতে পারেন। সম্প্রতি তাদের অনুসন্ধানী সাংবাদিকতার কারণে চাঞ্চল্যকর কিছু মামলায় সাজা হয়েছে। তাই তথ্য অধিকার আইনের সুফল পেতেও সাংবাদিকদের সহযোগিতা প্রয়োজন। দু’পক্ষ যৌথভাবে কাজ করলে মানুষ সুফল পাবে।

তথ্য কমিশনার আর বলেন, সাংবাদিকরা নিশ্চয়ই জানার অধিকার আছে- ডিসি সাহেবের কাছে কতগুলো কম্বল এসেছে। এগুলো কাকে দেওয়া হচ্ছে। তারা এলজিইডির প্রকৌশলীকে অবশ্যই প্রশ্ন করবেন কাজে ব্যবহৃত ইটের মান কেমন- কাজের বাজেট কত।“তথ্য চাইলে জনগন, দিতে বাধ্য প্রশাসন” এমন প্রতিপাদ্য শেরপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে আজ বুধবার (১৫ জানুয়ারী) সকালে তথ্য অধিকার আইন ও আরটিআই অনলাইন ট্রাকিং সিস্টেম বিষয়ে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসক আনার কলি মাহবুবের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য কমিশনের সচিব মো. তৌফিকুল আলম। অন্যান্যের মধ্যে ডিডিএলজি এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসন এবিএম এহসানুল মামুন, সদর উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন। কর্মশালায় প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিকসহ জেলার সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।