You dont have javascript enabled! Please download Google Chrome!

ডিজিটালের ছোঁয়া পেলো শেরপুর জেলা সরকারি গণগ্রন্থাগার

ডিজিটালের ছোঁয়ায় আরো একধাপ এগিয়ে গেল শেরপুর শহরের মাধবপুরে অবস্থিত ‘খান বাহাদুর ফজলুর রহমান জেলা সরকারি গণগ্রন্থাগার’। ১৯২৬ সালে রিডিং ক্লাব নামে (বেসকারিভাবে) যাত্রা শুরু করা জেলা সরকারী গ্রন্থাগারের সকল সেবা ও তথ্য এখন থেকে পাওয়া যাবে অনলাইনেই। এটুআই এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের মাধ্যমে সদ্য এ সেবাটি চালু করা হয়েছে। জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান সাজ্জাদুল করিম শেরপুর টাইমস কে তথ্যটি নিশ্চিত করেছেন।

সাজ্জাদুল করিম শেরপুর টাইমস কে বলেন, জাতীয় তথ্য বাতায়নের সাথে সংযুক্ত শেরপুর জেলা তথ্য বাতায়নের মাধ্যমে জেলা সরকারি গণগ্রন্থাগারের ওয়েব পোর্টালটি এখন ডিজিটাল গ্রন্থাগার সেবা দিতে তৈরি। এই ওয়েব পোর্টালের মাধ্যমে জেলা গ্রন্থাগারের প্রায় ২০ টি সেবা ও সকল তথ্য সম্পর্কে যে কেউ সহজেই অনলাইনে জানতে পারবে। এছাড়া এই ওয়েব পোর্টালের মাধ্যমে সদস্য ফরম পূরণ ও গ্রন্থাগার আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার নিবন্ধন ফরম পূরণ, গ্রন্থাগারের সাধারন তথ্য, ইতিহাস, সেবা পাওয়ার নীতিমালা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরিচয় ও যোগাযোগ সম্পর্কে জানা যাবে।

শেরপুর জেলা সরকারি গণগ্রন্থাগারে পাঠক সেবা, রেফারেন্স সেবা, বই ধার সেবা, সম্প্রসারণমূলক সেবা ও ইন্টারনেট সেবাসহ প্রায় ২০টি সেবা পাওয়া যাচ্ছে। ৫ হাজার বর্গফুট আয়তনের ভবনের ২ টি পাঠকক্ষে পাঠকদের জন্য ১৫ টি বাংলা ও ইংরেজি দৈনিক পত্রিকা ও সাময়িকী, ব্রডব্যান্ড ও ওয়াইফাই ইন্টারনেট সংযোগের মাধ্যমে ইন্টারনেট সেবা ও ৩৭,০৮০টি বইয়ের সংগ্রহ রয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার এবং অন্যান্য সরকারি ছুটির দিন ব্যাতিত সকাল ১০ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত সর্বসাধারনের জন্য জেলা সরকারি গণগ্রন্থাগার উন্মুক্ত থাকে।

১৯২৬ সালে যাত্র শুরু করলেও ১৯৮৪ সাল থেকে বিশিষ্ট দানবীর মরহুম খান বাহাদুর ফজলুর রহমান এর নামানুসারে গ্রন্থাগারটির নামকরণ করা হয়। এরপর জেলা পাবলিক লাইব্রেরি সমূহের উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়) এর মাধ্যমে (১৯৮৭-১৯৯১) গ্রন্থাগারটি সরকারি করা হলে এর নামকরণ করা হয় ‘খান বাহাদুর ফজলুর রহমান জেলা সরকারি গণগ্রন্থাগার, শেরপুর’। ১৯৯১ সালের জুলাই মাস থেকে প্রতিষ্ঠানটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাজস্ব বাজেটে স্থানান্তরিত হওয়ার মাধ্যমে পূর্ণাঙ্গ সরকারি প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। বাংলাদেশ সরকারের প্রতিটি দপ্তরের মতো এবার থেকে জেলা সরকারী গ্রন্থাগারের সকল সেবা ও তথ্য এখন থেকে পাওয়া যাবে অনলাইনেই।

শেরপুর জেলা সরকারি গণগ্রন্থাগারের অনলাইন সেবা পেতে ক্লিক করুন http://publiclibrary.sherpur.gov.bd

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!