You dont have javascript enabled! Please download Google Chrome!

ঝিনাইগাতীতে আখ চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা

ঝিনাইগাতী প্রতিবেদক :  শেরপুরের ঝিনাইগাতীতে সমন্বিত গবেষণা কার্যক্রম জোরদার করণ প্রকল্পের আওতায় চিবিয়ে খাওয়া আখ চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। কম খরচ ও অল্প পরিশ্রমে আখ চাষে লাভবান হওয়ায় কৃষকরা দিনদিন আখচাষে আগ্রহী হয়ে উঠছেন।

জানা গেছে, উপজেলার বাকাকুড়া, আয়নাপুর, কাংশা, মালিঝিকান্দা, হাসলিগাঁও, সরকারপাড়া, ডেফলাইসহ বিভিন্ন গ্রামে জামালপুর বিএসআরআই উপকেন্দ্র এর সহযোগীতায় চিবিয়ে খাওয়া আখ চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৩৯ হেক্টর জমিতে আখের আবাদ হয়েছে। উপজেলার বিভিন্ন গ্রামের চাষীরা এবার আখচাষ করে স্বাবলম্বী হয়েছেন। তাই উপজেলার অন্যান্য কৃষকগন উৎসাহীত হয়ে আখচাষে আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলার পশ্চিম বাকাকুড়া গ্রামের কৃষক মো. আবু বকর সিদ্দিক বলেন, আমি এ বছর ৬৫ হাজার টাকা ব্যয়ে ৮০ শতাংশ জমিতে বিএসআরই-৪২ রংবিলাশ জাতের আখ চাষ করেছি। এ পর্যন্ত ক্ষেত হতে ৭০ হাজার টাকার আখ বিক্রি করেছি। আশা করি আরও প্রায় ৬০ হাজার টাকার আখ বিক্রি করা যাবে।

জামালপুর বিএসআরআই উপকেন্দ্রের বেজ্ঞানিক কর্মকর্তা মো. আব্দুল আজিম বলেন, যে সমস্ত এলাকাতে সুগার মিল নেই ওই সমস্ত এলাকায় চিবিয়ে খাওয়া আখের চাষ করা হচ্ছে। এবার এ উপজেলায় চলতি মৌসুমে আখের আশানুরূপ ফলন হওয়ায় আগামীতে দ্বিগুণ আখচাষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!