কার্গো উড়োজাহাজে বাংলাদেশে আসছে পেঁয়াজ

দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরাসরি তুরস্ক ও মিসর থেকে কার্গো উড়োজাহাজের মাধ্যমে পেঁয়াজ আমদানি করছে এস আলম গ্রুপ। এছাড়া আফগানিস্থান ও সংযুক্ত আরব আমিরাত থেকে জরুরি ভিত্তিতে কার্গো উড়োজাহাজের মাধ্যমে পেঁয়াজ আমদানি করছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও টিসিবি’র মাধ্যমে এ পেঁয়াজ আমদানি করা হচ্ছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, ইতোমধ্যে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। অল্প সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া সমুদ্র পথে আমদানিকৃত পেঁয়াজ বাংলাদেশের পথে রয়েছে, যা শীঘ্রই বাংলাদেশে এসে পৌঁছাবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, সম্প্রতি ঘূর্ণিঝড় বুলবুলের কারণে টেকনাফ স্থলবন্দর, চট্রগ্রাম সমুদ্রবন্দরসহ বিভিন্ন স্থানে পেঁয়াজ পরিবহনে কয়েকদিনের জন্য সমস্যা হয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ পরিস্থিতি মোকাবেলার জন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। শীঘ্রই পর্যাপ্ত পেঁয়াজ বাজারে চলে আসবে এবং মূল্য স্বাভাবিক হয়ে আসবে।

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, দেশের গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী এ বিষয়ে তৎপর রয়েছে। কেউ পেঁয়াজ অবৈধ মজুত করলে, কারসাজি করে অতি মুনাফা অর্জনের চেষ্টা করলে বা অন্য কোন উপায়ে বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টির চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাজার মনিটরিং করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের বেশ কয়েকটি টিম কাজ করছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার অভিযান জোরদার করেছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে উৎপাদিত দেশীয় পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়।

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।