You dont have javascript enabled! Please download Google Chrome!

এবার চামড়ার দাম কমল

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। তবে এবার সব পশুর চামড়ার দাম গতবারের চেয়েও কম নির্ধারণ করা হয়েছে। প্রতি বর্গফুট গরুর চামড়া (ঢাকা) ৪৫ থেকে ৫০ টাকায় কিনবেন ট্যানারি ব্যবসায়ীরা। ঢাকার বাইরে এর দাম হবে ৩৫ থেকে ৪০ টাকা। প্রতি বর্গফুট খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা এবং বকরি ১৩ থেকে ১৫ টাকা। খাসি ও বকরির চামড়ার দাম সারা দেশে একই থাকবে। বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠকে এ দাম নির্ধারণ করা হয়।

বৈঠক শেষে চামড়ার দর সম্পর্কে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, লবণযুক্ত অথবা লবণ ছাড়া, যাই হোক না কেন, প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ঢাকায় ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা; খাসি ১৮ থেকে ২০ টাকা, বকরি ১৩ থেকে ১৫ টাকা। চামড়া যাতে পাচার না হয়, সেজন্য সীমান্ত এলাকায় সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গেল বছর কোরবানির ঈদে ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকা, সারা দেশে খাসির চামড়া ২০ থেকে ২২ টাকা এবং বকরির চামড়া ১৫ থেকে ১৭ টাকা নির্ধারিত ছিল। এছাড়া প্রতি বর্গফুট মহিষের চামড়ার দর ছিল ৪০ টাকা। তবে এবার মহিষের চামড়ার দামের বিষয়ে কিছুই বলা হয়নি।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বছরে দেশের প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কোরবানির ঈদের সময়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর কোরবানি উপলক্ষে সারা দেশে ১ কোটি ৫ লাখের মতো গবাদিপশু বিক্রি হয়েছিল। আর এবার দেশের খামারগুলোয় কোরবানিযোগ্য পশু আছে ১ কোটি ১৬ লাখ।
চাঁদ দেখা সাপেক্ষে সরকার এবার কোরবানির ঈদের ছুটি রেখেছে ২১ থেকে ২৩ আগস্ট। অর্থাৎ ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হবে।

সূত্র: আলোকিত বাংলাদেশ

শে/টা/বা/জ

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!