You dont have javascript enabled! Please download Google Chrome!

‘উন্নয়নের রোল মডেল বাংলাদেশ’

বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ; বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার, ইসলামিক উন্নয়ন ব্যাংক, আইডিবির আঞ্চলিক কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে নিয়ে আসতে কাজ করছে সরকার। একই সঙ্গে ‘বাংলাদেশ ডেল্টা প্লান-২১০০’ নামে আগামী একশ’ বছরের পরিকল্পনা প্রণয়ন করেছে সরকার।

বাংলাদেশের জনগনের টেকসই আর্থ সামাজিক উন্নয়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। কিন্তু অভিযাত্রা কখনোই মসৃণ ছিলো না।

তিনি আরও বলেন, ‘আমাদের দক্ষ নেতৃত্ব ও জনগণের বলিষ্ঠ প্রচেষ্টায় বাংলাদেশ তলাহীন ঝুড়ি থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নিত হয়েছে।’

রোহিঙ্গা সংকট সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, মানবিক দিক বিবেচনা করেই বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দেশের সম্পদ, বাস্তুসংস্থান এবং স্থানীয় জনগোষ্ঠীর ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব রয়েছে জানা সত্ত্বেও বাংলাদেশ বিশাল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠী দেশে আসতে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছে। তবে আমরা এখন তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তিও সই হয়েছে।’

আইডিবির আঞ্চলিক কার্যালয় সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘নতুন আঞ্চলিক প্রধান কার্যালয় স্থাপন এ অঞ্চলের অর্থনীতিকে দক্ষ, উন্নত ও গতিশীল করবে। এ উদ্যোগ সদস্য রাষ্ট্রগুলোর উন্নয়ন, অগ্রাধিকার, চ্যালেঞ্জসমূহ আরও ঘনিষ্ঠভাবে বুঝতে আইডিবিকে সহায়তা করবে।

আইডিবি এ পর্যন্ত বাংলাদেশকে ২২ মিলিয়ন মার্কিন ডলার উন্নয়ন সহযোগিতা দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, ৫৭টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশই সর্ববৃহৎ অর্থনৈতিক সহযোগিতা গ্রহণকারী দেশ। ঢাকায় নতুন অফিস স্থাপনের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে আইডিবির সম্পর্ক আরও সুসংহত হবে বলে, তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

 

সূত্র: ডিবিসি নিউজ

শে.টা.বা.জ

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!