আসল বন্ধু চেনার ৫ উপায়

বিপদে-আপদে যাকে আমরা বন্ধু বলে মনে করি, যার জন্য নিজেকে উজাড় করে দেই; সে কি আসলেই প্রকৃত বন্ধু? উত্তর সব সময় ইতিবাচক নাও আসতে পারে।

বন্ধুত্বের শুরুর দিকে বোঝা যায় না কার মনে কী আছে। তাই, যত বয়স বাড়ে কমতে থাকে বন্ধুর সংখ্যা। কয়েকটি লক্ষণ দেখে বুঝতে পারবেন, যাকে আপনি বন্ধু বলে মনে করেন সে কতটা আসল। এক নজরে দেখে নিন সেই লক্ষণগুলো—

১. বন্ধুদের মধ্যে ইয়ার্কি ফাজলামি থাকেই। কিন্তু লক্ষ্য করে দেখবেন, এসব বন্ধু জনসমক্ষে আপনাকে মজা করেই অপমানজনক কথা বলেন। আপনার ভাবমূর্তি অন্যদের চোখে নিচে নামিয়ে তারা আনন্দ পান।

২. এসব বন্ধুদের ভালো সময়ে আপনি পাবেন। ধরুন রেস্তোরাঁয় খেতে যাচ্ছেন কিংবা সিনেমা দেখতে যাচ্ছেন— এসব সময় তাদের পাবেন। কিন্তু তারা নিজেদের সময়ের বাইরে গিয়ে কখনই আপনার সঙ্গে মিশবে না। বিশেষ করে খারাপ সময়ে তাদের দেখা পাওয়া যায় না।

৩. কোনো সাফল্য এলে মানুষের স্বভাব তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে নেওয়া। কিন্তু লক্ষ্য করে দেখবেন আপনার কোনো সাফল্য বা খুশিতে তারা মোটেও তত উচ্ছ্বসিত নন। খুব একটা খুশিও নন।

৪. এসব বন্ধুরা কারণে-অকারণে আপনার ভুল ধরতে ব্যস্ত থাকেন। আপনার ভাবনাচিন্তা, মতামত সব কিছুর মধ্যেই কোনো না কোনো ভুল বের করতে পারলেই তারা খুশি।

৫. নিজের বিপদ হতে পারে ভেবেও আপনি বন্ধুর হয়ে সব সময়ে কথা বলেন। কিন্তু লক্ষ্য করে দেখবেন এরা এটা কখনই করেন না। নিজেকে সেফ সাইডে রাখতে পছন্দ করেন।

 

শর্টলিংকঃ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।