You dont have javascript enabled! Please download Google Chrome!

‘আইইডি সাংবাদিক সম্মাননা’ পেলেন শেরপুর টাইমসের দুই সাংবাদিকসহ জেলার তিন সাংবাদিক

ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এর উদ্যোগে আয়োজিত ‘আইইডি সাংবাদিক সম্মাননা’ পুরষ্কার পেয়েছে শেরপুর জেলার জেলাভিত্তিক প্রথম অনলাইন গণমাধ্যম শেরপুর টাইমস ডটকমের দুই সাংবাদিক সহ জেলার তিন সাংবাদিক । সম্মাননা পাওয়া শেরপুরের সাংবাদিকরা হলেন দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি সিনিয়র সাংবাদিক দেবাশীষ সাহা রায়, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও শেরপুর টাইমস ডটকমের স্টাফ রিপোর্টার ইমরান হাসান রাব্বী , দৈনিক আমাদের সময়ের ও শেরপুর টাইমস ডটকমের শ্রীবরদী প্রতিনিধি শাকিল মুরাদ । সেইসাথে নারী ,পরিবেশ জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু নারী ইস্যুতে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার আরো ৯ সাংবাদিককে এই পুরস্কার দেয়া হয়।

রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে রোববার অনুষ্ঠিত এই সাংবাদিক সম্মাননায় এপ্রিল ২০১৭ থেকে এপ্রিল ২০১৮ সালের প্রতিবেদনের আলোকে সম্মাননা পুরষ্কার প্রদান করা হয়।

জনউদ্যোগ সদস্য সচিব ও আইইডি’র সহযোগী সমন্বয়কারী তারিক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমন্বয়কারী জ্যোতি চট্টোপাধ্যায় বলেন, আইইডি উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে প্রথম থেকেই প্রাকৃতিক, সামাজিক ও মানবিক পরিবেশ উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেছে। সকল নাগরিকের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে এই সমন্বিত ও টেকসই উন্নয়ন সম্ভব। এইজন্য আমরা বিগত ১৩ মাসের ৩টি ক্যাটাগরির প্রতিবেদন (নারী, পরিবেশ এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু) নির্বাচিত করে ১২জন সাংবাদিককে সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই কাজ পেরে প্রতিষ্ঠান হিসেবে আমরা খুশি ও আনন্দিত।

সাংবাদিক সম্মাননা ২০১৮ অনুষ্ঠানের প্রশংসা ও অগ্রগতি কামনা করে ড. শান্তনু মজুমদার বলেন, নিঃসন্দেহে এটি ভাল ও শুভ উদ্যোগ। কারণ আইইডি অত্যন্ত কাজের ক্ষেত্র সুনির্দিষ্ট করতে পেরেছে এবং ভব্যিষতে কাজ করতে সুবিধা হবে।

সাংবাদিক সম্মাননা ২০১৮ আয়োজনের জন্য উন্নয়ন প্রতিষ্ঠান আইইডি’কে ধন্যবাদ জানিয়ে ডা. লেলিন চৌধুরী বলেন, সাংবাদিকরা আমাদের চক্ষুস্বরূপ। চোখ অন্ধ হলে যেমন শরীর অন্ধ হয়, তেমনি সাংবাদিক অন্ধ হলে সমাজও অন্ধ হয়। তাই দৃষ্টি বন্ধুরা ভালো হলে আমাদের সমাজ ও রাষ্ট্র উন্নতির দিকে পা বাড়ায়। আগামী দিনগুলোতে এ ধরনের উদ্যোগ চলমান থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডা. মুশতাক হোসেন আজকের এই কর্মসূচিকে উৎসাহব্যঞ্জক আখ্যায়িত করে বলেন, সমতার সমাজ তৈরিতে এই ধরনের সাংবাদিক সম্মাননা ইতিবাচক ও বলিষ্ঠ ভূমিকা রাখবে। এ সময় তিনি এখন থেকেই আগামী এক বছরের করণীয় ঠিক করতে সাংবাদিক বন্ধুদের আহ্বান জানান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম এই ধরনের মহতী উদ্যোগ আয়োজনের জন্য আইইডিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, সাংবাদিক হিসেবে আমাদের পরিবেশ, নারী এবং জাতিগত ও ধর্মীয় ইস্যুতে কাজের অনেক সুযোগ রয়েছে। আজকের এই সম্মাননা উপস্থিত সকল সাংবাদিক বন্ধুদের নতুন উদ্যোমে কাজ করতে প্রেরণা জোগাবে।

সাংবাদিক সম্মাননা ২০১৮ অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আইইডি’র নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান বলেন, সুসম, টেকসই ও ভারসাম্য উন্নয়নের জন্য আমাদের সবাইকে পরিবেশ, নারী এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু ইস্যুতে সংবেদনশীল হওয়া প্রয়োজন। এক্ষেত্রে সাংবাদিকরা সবচেয়ে অগ্রণী ও কার্যকরী ভূমিকা রাখতে পারে।

পুরস্কার বিতরণী ও আলোচনাসভায় উপস্থিত ছিলেন আইইডি’র নির্বাহী পরিচালক নুমান আহমেদ খান, সমন্বয়কারী জ্যোতি চট্টোপাধ্যায়, শিশু কিশোর সংগঠক ডা. লেলিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শান্তনু মজুমদার, জনউদ্যোগের আহ্বায়ক ডা. মুশতাক হোসেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক সাইফুল ইসলাম, কালের কণ্ঠের সাংবাদিক নিখিল ভদ্র, আইইডি’র সহকারী সমন্বয়কারী যথাক্রমে সুবোধ এম বাস্কে ও হরেন্দ্র নাথ সিং।

আরো যাদের সম্মাননা প্রদান করা হয় :

তিনটি বিষয়ে সেরা প্রতিবেদক

নারী বিষয়ে ফারজানা আকতার, ‘চ্যালেঞ্জিং পেশায় নারী’ শিরোনামে প্রতিবেদন,ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন;
পরিবেশ বিষয়ে সোহেল মামুন, ‘Noise pollution:A bane of Bangladeshi urban life’ শিরোনামে প্রতিবেদন,ঢাকা ট্রিবিউন
জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে রাজীব নূর, ‘সাঁওতালপল্লীতে আগুন: ফলোআপ-১, ২ ও ৩’, দৈনিক সমকাল

এই তিনজন সেরা প্রতিবেদককে নগদ অর্থ, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। মনোনীত অন্য নয়জন প্রতিবেদককে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। তারা হলেন :

নারী বিষয়ে

সিরাজুজ্জামান- “সংসদে বাড়ছে নারী প্রতিনিধিত্ব, ক্ষমতা বাড়ছে কি?”- জাগো নিউজ ২৪ ডটকম
কাজী নাফিয়া রহমান- “কাঠগড়ায় যখন প্রিয় সন্তান”- বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম
মহিন উদ্দিন মিজান “Young entrepreneurs: Lighting up the business”- নিউ এজ

জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে

ইমরান হাসান রাব্বি- “হারাতে বসেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি”- ডিবিসি নিউজ ও শেরপুর টাইমস
লুৎফর রহমান সোহাগ- “শেকড়ের একখণ্ড মাটি নিয়ে ভারতে ফিরলেন তন্ময়”- পরিবর্তন
শাকিল মুরাদ- “ওদের স্বপ্ন যেন আকাশ ছোঁয়া”- দৈনিক কালের কন্ঠ ও শেরপুর টাইমস

পরিবেশ বিষয়ে:

দেবাশীষ সাহা রায়- “শেরপুরের গারো পাহাড় এলাকার মহারশি নদী: বালু তোলায় ঝুঁকিতে সেতু”- দৈনিক প্রথম আলো
ফারুক আলম- “ফের হাজারীবাগে গড়ে উঠছে চামড়াশিল্প”- আমার সংবাদ
আতিক রহমান পূর্ণিয়া- “এই নদী খননে কী পাবে বাংলাদেশ”- পরিবর্তন

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Alert: কপি হবেনা যে !!