“আইইডি সাংবাদিক সম্মাননা ২০১৮”তে সেরা ৪ এ শেরপুর টাইমসের দুইজন

নারী, পরিবেশ এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের জন্য ১২ সাংবাদিককে সম্মাননা জানিয়েছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি)। এরমধ্যে জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে সেরা ৪ জনের দুইজনই শেরপুর জেলার প্রথম অনলাইন সংবাদমাধ্যম শেরপুর টাইমস ডট কমের তরুণ সাংবাদিক।

জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে শেরপুর টাইমস ডট কমের ষ্টাফ রিপোর্টার ও ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ইমরান হাসান রাব্বী “হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ভাষা ও সংস্কৃতি” সংবাদের জন্য সেরা ৪ এ মনোনীত হয়েছেন। তিনি জেলার তরুণ সাংবাদিকদের সংগঠন শেরপুর ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

এদিকে একই বিষয়ে শেরপুর টাইমস ডট কমের এবং দৈনিক আমাদের সময়ের শ্রীবরদী প্রতিনিধি শাকিল মুরাদ হরিজনদের নিয়ে “ওদের স্বপ্ন আকাশ ছোঁয়া” প্রতিবেদনের জন্য সেরা ৪ এ মনোনীত হয়েছেন। তিনি শেরপুর ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের কোষাদক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

নারী, পরিবেশ এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়গুলো নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখায় রোববার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের চলচ্চিত্র প্রদর্শনী মিলনায়তনে তিনজন সাংবাদিককে সম্মাননা স্মারক ও সম্মানী এবং অপর নয়জনকে সম্মাননা স্মারক দেওয়া হয়েছে আইইডির পক্ষ থেকে।

আইইডির আয়োজনে জানানো হয়, নারী, পরিবেশ এবং জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু- এই তিন বিভাগে ২০১৭ সালের এপ্রিল থেকে গত এপ্রিলে প্রকাশিত প্রতিবেদন জমা পড়েছিল ৮৭টি।

প্রতি বিভাগে চারটি করে মোট ১২টি প্রতিবেদন প্রাথমিকভাবে নির্বাচিত হয়। এর মধ্য থেকে প্রতি বিভাগে একটি করে মোট তিনটি প্রতিবেদনকে ‘সেরা প্রতিবেদন’ নির্বাচিত করা হয়। সেরা প্রতিবেদকের পুরস্কার পেয়েছেন জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু বিষয়ে সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর, পরিবেশ বিষয়ে ঢাকা ট্রিবিউনের সোহেল মামুন এবং নারী বিষয়ে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ফারজানা আকতার।

অন্যান্য সম্মাননাপ্রাপ্তরা হলেন নারীবিষয়ক প্রতিবেদনের জন্য সিরাজুজ্জামান (জাগো নিউজ), কাজী নাফিয়া রহমান (বিডিনিউজ) ও মহিনউদ্দিন মিজান (ডেইলি অবজারভার)। জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুবিষয়ক প্রতিবেদনের জন্য সম্মাননা প্রাপ্তরা হলেন ইমরান হোসেন রাব্বি (ডিবিসি নিউজ), শাকিল মুরাদ (কালের কণ্ঠ) ও লুৎফর রহমান সোহাগ (পরিবর্তন)। পরিবেশবিষয়ক প্রতিবেদনের জন্য সম্মাননাপ্রাপ্তরা হলেন দেবাশীষ সাহা রায় (প্রথম আলো), ফারুক আলম (আমার সংবাদ) ও আতিক রহমান পূর্ণিয়া (পরিবর্তন)।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বিচারকের দায়িত্বে ছিলেন চ্যানেল আইয়ের প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খান, দেশ টিভির সিনিয়র বার্তা সম্পাদক সালমা ইয়াসমিন রিতা, ডেইলি স্টারের বিশেষ প্রতিনিধি পিনাকী রায় ও কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্র।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের