সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নকলায় ৫ম জাতীয় বীমা দিবস উদযাপন

প্রকাশিত হয়েছে -

শেরপুরের নকলায় ৫ম জাতীয় বীমা দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া এদিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। শুক্রবার (১ মার্চ) উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে র‌্যালি শুরু হয়ে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এই স্লোগানকে ধারণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া উম্মুল বানিন-এঁর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা ছাত্রলীগের আহবায়ক আবু হামযা কনকসহ ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডসহ বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানীর কর্মকর্তাগন বক্তব্য রাখেন।

Advertisements

বক্তারা জানান, ২০২০ সাল থেকে এদেশে সরকারিভাবে ১ মার্চ জাতীয় বীমা দিবস হিসেবে পালন করা হচ্ছে। ফলে বাংলাদেশে এবছর ৫ম বারের মতো জাতীয় বীমা দিবস পালিত হলো। বীমা বিষয়ে জনসাধারণের সচেতনতা বাড়ানোসহ আরও বেশি সংখ্যক মানুষকে বীমায় সম্পৃক্ত করতে দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালন করা হচ্ছে বলেও তারা জানান। তারা আরো জানান, ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন পূর্ব পাকিস্তানে আলফা লাইফ ইন্স্যুরেন্সে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যোগদান করেন। ওই দিনকে স্মরণীয় করে রাখতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে পালনের জন্য বেছে নেওয়া হয়।

ইন্স্যুরেন্স কোম্পানীর কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, দেশে বর্তমানে ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বীমা সেবা দিচ্ছে। বর্তমানে বীমার আওতায় আছেন দেশের প্রায় ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ। লাইফ ও নন-লাইফ মিলে বীমা দাবি নিষ্পত্তির হার ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৪ শতাংশ বেড়েছে। আগামীতে বীমা দাবি নিষ্পত্তির হার আরো বাড়বে বলে বক্তারা আশাব্যক্ত করেন।

আলোচনা সভার পরে যেসকল গ্রাহকের বীমার মেয়াদ পূর্ণ হয়েছে তাদের মাঝে চুক্তি অনুযায়ী দাবীকৃত টাকার চেক প্রদান করা হয়। এসব চেক তফসিল ভুক্ত যেকোন ব্যাংকে গ্রাহকের নামের হিসাবে জমা করার ৭ দিনের মধ্যে গ্রাহক টাকা উত্তলন করতে পারবেন বলে জানান বীমা কোম্পানীর কর্মকর্তাগন। এছাড়া জাতীয় বীমা দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, নকলা প্রেসক্লাবের সভাপতি ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ, উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগন, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, বিভিন্ন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর প্রতিনিধিগন ও বিভিন্ন বীমা কোম্পানীর শতাধিক গ্রাহক উপস্থিত ছিলেন।