ভাষা সংগ্রামী টিপু সিং

ভাষা সংগ্রামী টিপু সিং বাংলা ১৩৩৩ সালের ২৬ ফাল্গুন শেরপুর শহরের সিংপাড়া মহল্লায় জন্ম গ্রহন করেন। তার বাবা রাম কমল সিংহ রায় ও মা লক্ষিবালা সিংহ রায়। তিনি জি কে পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ৯ম শ্রেনী পর্যন্ত পড়াশোনা করেন । তিন ছেলে ও এক মেয়ে সন্তানের জনক ছিলেন তিনি।

পেশাগত জীবনে তিনি ছিলেন শেরপুর সরকারী কলেজের ৪র্থ শ্রেণীর অবসরপ্রাপ্ত কর্মচারী। কর্ম জীবনের প্রথমদিকে তিনি একজন খলিফা হিসেবে জীবিকা নির্বাহ করলেও পরে শেরপুর কলেজে ৪র্থ শ্রেণীর কর্মচারী হিসেবে যোগ দেন ।

বাংলাভাষার দাবীতে ১৯৫২ সালের ২১ ফেব্র“য়ারী ঢাকায় ছাত্রদের বিক্ষোভ মিছিলে গুলি চালানোর খবর রেডিও খবরের মাধ্যমে ছড়িয়ে পড়লে ২২ ফেব্রুয়ারী বিকেলে শেরপুর শহরে স্বতঃস্ফূর্ত মিছিল বের হয়।

Advertisements

টিপু সিং সহ স্থানীয় স্কুলের ছাত্ররা মিছিলে অংশ নেন। ছাত্ররা ছাড়াও সচেতন জনগণও মিছিলে যোগ দেন। সর্বদলীয় ভাষা আন্দোলন কমিটির উদ্যোগে প্রতিবাদ সভা ও ১৯৫২ সালের মার্চে সারা দেশে যে হরতাল আহ্বান করা হয় সেটিও শেরপুরসহ পার্শ্ববর্তী সকল থানা ও ইউনিয়নে স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়।

এ আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন টিপু সিং ।

২০১২ সালের ২৮ ফেব্র“য়ারি ঢাকার এইমওয়ে কোর্পোরেশন তাকে ভাষাসংগ্রামীর সন্মাননা প্রদান করেন ।

তিনি ২০১৭ সালের ৩০ জুন পরলোকগমন করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Content is protected !!