অসৎ বিচারকদের শাস্তির জন্য আইন করতে হবে

অসৎ ও অদক্ষ কিছু বিচারকদের কারণে শতকরা ৫৬ ভাগ মামলার সৃষ্টি হয়। এর প্রতিকারের জন্য অসৎ বিচারকদের শাস্তির ব্যবস্থার জন্য আইন প্রণয়নের সুপারিশ করা হয়েছে।

শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) ভবনের আরবিটেশন সেন্টারে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির কার্য নির্বাহীর কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, নিয়মিত আইন পেশায়রত বিজ্ঞ আইনজীবীদের অভিজ্ঞতা সমন্বয় করে দেখা যায়, অসৎ ও অদক্ষ কিছু বিচারকদের কারণে শতকরা ৫৬ ভাগ, আইনের প্রতি উদাসীন, লোভী ও আইন চর্চাহীন কিছু আইনজীবীর কারণে ৩০ ভাগ এবং কিছু অসৎ সমাজপতি ও রাজনীতিকদের কারণে ১০ ভাগ মামলা বা বিবাদের সৃষ্টি হয়।

Advertisements

সভায় মামলা এড়াতে কিছু অসৎ বিচারকদের শাস্তির ব্যবস্থা করতে আইন প্রণয়ন, আদর্শবান ও দক্ষ আইনজীবীদের দ্বারা রাজনৈতিক প্রভাবমুক্ত বার কাউন্সিলের নেতৃত্ব প্রতিষ্ঠা, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সৎ ও দেশপ্রেমিক নাগরিকদের দ্বারা রাজনৈতিক দলসমূহের নেতৃত্ব সৃষ্টি এবং জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে আদর্শবান মেডিয়েটর সৃষ্টির সুপারিশ করা হয়।

সভায় জানানো হয়, দেশের সর্বত্র পর্যায়ক্রমে বিবাদমুক্ত সামাজিক বন্ধন গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি মামলা-মোকাদ্দমা থেকে জনগণকে মুক্ত রাখতে উদ্বুদ্ধ করতে কাজ করবে ও দক্ষ মেডিয়েটরদের দ্বারা বিবাদমান পক্ষকে বোঝানো হবে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সৎ, নির্লোভ, দক্ষ ও আইন অনুশীলনে পক্ষপাত মুক্ত বিচারক, আইনজীবী ও বিভিন্ন পেশায়রত সৎ ও পক্ষপাত মুক্ত অফিসার এবং রাজনৈতিকদের নিয়ে নিয়মিত ওয়ার্কশপ ও সেমিনারের ব্যবস্থা করার সিন্ধান্ত নেয়।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির সভাপতি প্রাক্তন বিচারপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে কার্য নির্বাহী কমিটির সভায় সংগঠনের সেক্রেটারি অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, কার্য নির্বাহী সদস্য অ্যাডভোকেট আনিছুর রহমান খান, অ্যাডভোকেট আফসানা বেগম, ড. সাদিকুর রহমান, অ্যাডভোকেট সৃজনী ত্রিপুরা ও অ্যাডভোকেট রাফিউল ইসলাম উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের

error: Content is protected !!